ভয়াবহ আকার নিচ্ছে গ্রিসের দাবানল, বাড়িঘর, হোটেল ছেড়ে পালাচ্ছে মানুষ

গ্রিসের রোডস দ্বীপের দাবানল ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে। দেশটির ফায়ার সার্ভিস বিভাগ জানিয়েছে, দ্বীপের বাড়িঘর ও হোটেল থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।  দ্বীপের পূর্বে সৈকত থেকে লোকদের তুলতে সাহায্য করার জন্য কোস্টগার্ডের পাশে এসে দাঁড়িয়েছে প্রাইভেট বোটগুলি। গ্রীক নৌবাহিনীর জাহাজও ওই এলাকায় যাচ্ছে বলে জানা গেছে, এলাকাটি  পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

গ্রিসের ডেপুটি ফায়ার চিফ বলেছেন, রোডসে যেভাবে  আগুন ছড়িয়ে পড়ছে তা নিয়ন্ত্রণে আনা বেশ কঠিন। গ্রিসের জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষা মন্ত্রণালয়ের মতে, এখনো পর্যন্ত কোনও আহতের খবর পাওয়া যায়নি। মন্ত্রণালয় বলেছে যে, পর্যটকদের রোডসের ক্ষতিগ্রস্ত এলাকাগুলি থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে - মোট দেশের মধ্যে প্রায় ১০% পর্যটক  এই দ্বীপে ঘুরতে আসেন। তাদের  অন্যান্য হোটেলগুলিতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে ।

পাঁচটি হেলিকপ্টার এবং ১৭৩ জন ফায়ার সার্ভিস কর্মী এলাকায় কাজ করছে, কিওটারি এলাকার তিনটি হোটেল আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। একজন বৃটিশ পর্যটক জানাচ্ছেন, তিনি তার বোন এবং মেয়ের সাথে যে হোটেলে ছিলেন সেখান থেকে তাদের  সরিয়ে নেওয়া হয়, কিন্তু এখন প্রচণ্ড গরমে আরও কয়েকশ লোক সমুদ্র সৈকতের বুকে আটকে পড়েছেন । 

অনেকেই আগুনের আঁচ থেকে বাঁচতে সমুদ্রের ধারে আশ্রয় নিচ্ছেন। তাড়াহুড়োতে অনেক পর্যটক হোটেলেই তাদের লাগেজ ফেলে এসেছেন। পর্যটন সংস্থা টিইউআই বলেছে, দাবানলের জেরে অল্প সংখ্যক হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সতর্কতা হিসাবে গ্রাহকদের বিকল্প আবাসনে স্থানান্তরিত করা হয়েছে । রোডসের পরিস্থিতি সম্পর্কে  পর্যটকদের নিরন্তর আপডেট দেয়া হচ্ছে বলেও জানানো হয়েছে। 

স্লোভাকিয়া থেকে ফায়ার সার্ভিস কর্মীরা শনিবার রোডসে পৌঁছেছে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নিয়ন্ত্রণে সহায়তা করতে। স্লোভাক ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিস ফেসবুকে পোস্ট করেছে, রোডসের পরিস্থিতি গুরুতর এবং অত্যন্ত কঠিন। প্রবল বাতাস এবং আগুনের দ্রুত দিক পরিবর্তনের কারণে দমকল কর্মীদের  সরে যেতে হয়েছে।

স্লোভাক উদ্ধারকারী দলের একটি অংশ উপকূলীয় রিসর্টে পর্যটকদের স্থানান্তরিত করার প্রচেষ্টায় নিরন্তর কাজ চালিয়ে যাচ্ছে। গ্রিস এই সপ্তাহান্তে আরও তীব্র তাপের সম্মুখীন, আবহাওয়াবিদরা সতর্ক করেছেন যে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত উঠতে পারে। দেশটির শীর্ষ আবহাওয়াবিদদের একজন বলেছেন, গ্রিসের গত ৫০ বছরের ইতিহাসের মধ্যে এই বছরের জুলাই  সবচেয়ে উষ্ণতম হতে চলেছে। _বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //